অতিকায় কমলালেবু

অতিকায় কমলালেবু


১.

যে কোনো অতিকায় কবিতায়
সারা জীবন উজাড় করা কমলালেবুর 
ঘ্রানে, 
বয়েসের সাথে ক্রমানুপাতিক হারে - 
আমি মুগ্ধ হয়ে গেছি - তুমি এখনো 
আমাকে স্মরণ করো কমলালেবুর সাদা তন্তুবাহে 
যদিও প্রশ্নগুলি অনেক দূরে উত্থাপিত হয় 

২.

এখানে বাজে করুন সুরে 
আবার নতুন করে 
মেনিফেস্টো লেখা হবে রাত্রির প্রহরে প্রহরে 
তুমি আমি লিখে রাখি কত নিখুঁত শিয়রে 
শরৎ ফিরে এসেছে সুষুম্না নাড়ীর ভিতরে 

৩,


এখনো ওলোটপালোট আমি খুঁজতে থাকি 
ক্যাপিটাল আর যা যা আছে বাকি 
তোমাকে লেখা চিঠিগুলির আলো বাড়িয়ে কমিয়ে 
এই হাইড্রা জীবনে আবার দেখা হবে নাকি
এসময়ে আমি আরো মুগ্ধ হয়ে
শিশুর মতো উষ্ণতায়, ভাবি 
ব্যারিকেড ডিঙিয়ে গান গেয়ে যাবো 
যে কোনো অতিকায় কবিতায়
সারা জীবন উজাড় করা কমলালেবুর 
ঘ্রানে।


সন্দীপ চক্রবর্তী, 

শ্রীরামপুর , ১৪-৯-২০২০ 

   

Comments

Popular posts from this blog

Page of painter Du

In March?

অভিব্যক্তি