কবি সরোজ দত্ত স্মরণে


কবি সরোজ দত্ত স্মরণে 
-----------------------------------------------------------------------
[১]

আমার লেখায় পাবে পোড়া চিতাকাঠ
আমার লেখায় আছে ডোমেদের মদ
আমার লেখায় পাবে তরঙ্গের চূর্ণপাঠ
আমার লেখার শব্দে লালা ফেলে লকলকে শ্বাপদ।
[২]
আজন্ম চিতাভস্ম মেখে ধূমায়িত আমি
ত্রাতা সুখে মজে গণিকালয়ে, চিরপিপাসু ভূমি
মাতে সাদাবাজারে আর কালোবাজারের কৃমি
মিটার বদলে গিয়ে চতুস্পদ থেবড়িয়ে মানবজমি।
[৩]
আলোক, নক্ষত্র দেহ শুষে নেয় অগ্নিকুম্ভে শিখা
মগজনাশকারী বিদ্যা জানালার পাশে বৃহৎ হরফে লেখা
যদিও জানেনা ওরা ফুটো নৌকোযাত্রী, ত্রিনয়নে সবার গণিকা
ভস্মের কাষ্ঠখন্ডটি মানুষের নিরেট কপালে টেনে গেছে মহাকালরেখা।
[৪]
ভ্রুকুঞ্চিত পাণ্ডুলিপিপাঠ মধ্যবিত্তের দেখা
শতহস্ত ময়দানে জোর করে পরিচিত ছবি
খামচে খামচে পচে রাজনীতির পরিচিত হবি
ওরা কি ভুলে গেছে শ্মশানে গচ্ছিত তামস হৃদয়রেখা?
সন্দীপ চক্রবর্তী
কসবা, কলকাতা
৩০-১১-২০১৬
(চিত্রসূত্র: পল ক্লী)

Comments

Popular posts from this blog

Page of painter Du

In March?

অভিব্যক্তি